Wednesday, February 14, 2018

ফোরজি লাইসেন্স পেলো গ্রামীণফোন ও বাংলালিংক


ফোরজি লাইসেন্স পেলো গ্রামীণফোন ও বাংলালিংক

রাজধানীর ঢাকা ক্লাবে আজ ১৩ই ফেব্রুয়ারী অনুষ্ঠিত নিলামে চতুর্থ প্রজন্মের দ্রুতগতির ডেটা সেবা ফোরজির জন্য প্রয়োজনীয় তরঙ্গসীমার বরাদ্দ লাভ করেছে গ্রামীণফোন ও বাংলালিংক। বাংলালিংক ১৮০০ মেগাহার্জ ব্যান্ডে ৫.৬ মেগাহার্জ ও ২১০০ ব্যান্ডে ৫ মেগাহার্জ তরঙ্গ ক্রয় করে। গ্রামীণফোন ক্রয় করে ১৮০০ মেগাহার্জ ব্যান্ডে ৫ মেগাহার্জ তরঙ্গ। নিলামে প্রাথমিকভাবে যোগ্য বিবেচিত হলেও পরবর্তীতে অংশ নেয়নি অন্যতম অপারেটর রবি।





গ্রাহক পর্যায়ে মোবাইল সেলুলার সার্ভিস পৌঁছে দিতে নিজ নিজ তরঙ্গসীমার বরাদ্দ নিতে হয় মোবাইল অপারেটরদের। উচ্চ বিনিয়োগ ও উচ্চ মুনাফা কেন্দ্রিক এই ব্যবসার অন্যতম ভিত্তি এই তরঙ্গসীমার বরাদ্দ। একটি ভৌগলিক এলাকায় সম্ভাব্য বরাদ্দকৃত তরঙ্গসীমার ক্ষেত্রে রয়েছে সীমাবদ্ধতা। তাই বেতার তরঙ্গভিত্তিক বিভিন্ন সেবার নির্বিঘ্ন পরিচালনার জন্য সরকার কর্তৃক তরঙ্গসীমার বন্টন করা হয়। আজকের এই তরঙ্গ বরাদ্দের মাধ্যমে রাষ্ট্রীয় কোষাগারে জমা হতে যাচ্ছে পাঁচ হাজার কোটি টাকার বেশী রাজস্ব।

রবি তার বিদ্যমান দ্বিতীয় প্রজন্মের তরঙ্গসীমা "টেক নিউট্রাল" ফি পরিশোধের মাধ্যমে ফোরজি সেবায় ব্যব‌হারের জন্য অনুমোদন লাভ করেছে। আর নিলামে অংশ না নিলেও টেলিটক পরবর্তীতে নিলামে স্থিরকৃত মূল্যে তরঙ্গ ক্রয় করতে পারবে। 

No comments:

Post a Comment