Monday, September 11, 2017

এসেনশিয়াল বনাম নকিয়া ৮


এসেনশিয়াল বনাম নকিয়া ৮


চলতি সপ্তাহে এসেনশিয়াল ফোনের আগমন ঘোষণা করেন অ্যান্ডি রুবিন। প্রোপাইটারি মোবাইল অপারেটিং সিস্টেমের পরিবর্তে স্মার্টফোনের জন্য ওপেন সোর্স অপারেটিং সিস্টেমের সূচনা করেছিল রুবিনের স্টার্টআপ। পরবর্তীতে গুগলের অধিগ্রহণের পরে সেই স্টার্টআপের তৈরী অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম পরিণত হয় শীর্ষ মোবাইল অপারেটিং সিস্টেমে।

অন্যদিকে একসময়ের শীর্ষ হ্যান্ডসেট নির্মাতা নকিয়া ঘোষণা করেছে তার এযাবৎকালের সবচেয়ে অগ্রসর নকিয়া ৮। এইচএমডি গ্লোবাল নির্মিত ৫.৩ ইঞ্চি ডিসপ্লের ফোনটিতে রয়েছে সর্বাধুনিক প্রযুক্তির সংযোজন। ক্যামেরা, ডিসপ্লে, র‌্যাম, প্রসেসর - প্রতিটি বিভাগেই ফ্ল্যাগশিপ ফোনের কনফিগারেশন রয়েছে ফোনটিতে। আর সেকারণেই কিনা, আরেকটি স্যামসাং ফ্ল্যাগশিপ ফোনের সাথে এর পার্থক্য নির্ধারণ করা কঠিন হয়ে উঠতে পারে।

অন্যদিকে, ৫.৭ ইঞ্চি এসেনশিয়াল ফোন আসবে ধারবিহীন ডিজাইনে। আইফোন ৮ ধারবিহীন হতে পারে বলে বেশ কিছুদিন যাবৎ বিভিন্ন ওয়েবসাইটে প্রচারণা রয়েছে। ৬৯৯ ডলারের এসেনশিয়াল ফোনে প্রিমিয়াম ফিচারের কোন কার্পণ্য নেই। মূলত হাইএন্ড অ্যান্ড্রয়েড ফোন নির্মাণের উদ্দেশ্যই এসেনশিয়ালের যাত্রা। সেক্ষেতে ডিজাইনের পাশপাশি নতুন উদ্ভাবনই পারে প্রিমিয়াম ব্র্যান্ডের মর্যাদা নিয়ে আসতে, যা খুব স‌হ‌জ হবে না নবীন এই কোম্পানির জন্য।

No comments:

Post a Comment