Sunday, March 11, 2018

প্রথমবারের মতো চার্জযোগ্য প্রোটন ব্যাটারী পরীক্ষাগারে তৈরী করলেন গবেষকরা

প্রথমবারের মতো চার্জযোগ্য প্রোটন ব্যাটারী পরীক্ষাগারে তৈরী করলেন গবেষকরা

credit : RMIT


লিথিয়াম আয়ন ব্যাটারীর বিকল্প হিসেবে প্রোটন ব্যাটারী তৈরীতে সফল হয়েছেন অস্ট্রেলিয়ার আরএমআইটি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। স‌হজলভ্য পানি ও কার্বন এই ব্যাটারীর মূল উপাদান, যা একই সাথে পরিবেশবান্ধব। পানির সংশ্লেষ ও বিশ্লেষণ হাইড্রোজেন সেলের মূল কার্যসূত্র। আর প্রোটন সেল এই কার্যসূত্রে গ্যাস নির্গমনের অসুবিধা অপসারণ এবং পুন:চার্জযোগ্যতা সুবিধা যুক্ত করতে সমর্থ হয়েছে। আর তাতেই লিথিয়াম আয়ন ব্যাটারীর বিকল্প হিসেবে জোরেশোরে উচ্চারিত হচ্ছে প্রোটন ব্যাটারীর নাম।

প্রোটন ব্যাটারীর এই গবেষকদলের প্রধান প্রফেসর জন অ্যান্ড্রুস জানান, স‌হজলভ্য কার্বন এই ব্যাটারীর মূল উপাদান যা লিথিয়াম অপেক্ষা সস্তা ও পরিবেশবান্ধব। পরীক্ষাগারে প্রোটন ব্যাটারী একক ক্ষেত্রফলে বাণিজ্যিকভাবে ব্যব‌হৃত লিথিয়াম আয়ন ব্যাটারীর সমপরিমাণ শক্তি ধরে রাখতে সক্ষম হয়েছে।

প্রোটন ব্যাটারী মূলত পানির পর্যায়ক্রমিক সংশ্লেষণ ও বিশ্লেষণ প্রক্রিয়ার মাধ্যমে শক্তি সরবরাহ করে। ব্যাটারী চার্জকরণের সময় পানি বিশ্লিষ্ট হয়ে প্রোটন অণু কার্বন ইলেকট্রোডে গিয়ে জমা হয়। অন্যদিকে শক্তি সরবরাহের সময় কার্বন ইলেকট্রোডে প্রোটন ইলেকট্রন প্রদান করে আয়নিত অবস্থায় অক্সিজেন আয়নের সাথে বিক্রিয়া করে পুনরায় পানি উৎপাদন করে।

পরীক্ষাগারে সফল হলেও প্রোটন ব্যাটারী বাণিজ্যিকভাবে প্রচলনের জন্য আরও পাঁচ থেকে দশ বছর প্রয়োজন হবে।



No comments:

Post a Comment