Saturday, May 12, 2018

সরকারি তথ্য ও সেবা প্রদানে কল সেন্টার ৩৩৩ এর উদ্বোধন

সরকারি বিভিন্ন তথ্য সেবা, কর্মকর্তাদের তথ্য, বিভিন্ন সামাজিক সমস্যার প্রতিকার এবং পর্যটন ও জেলা সম্পর্কিত যেকোন তথ্য যেকোন সময় সকল নাগরিকদের পৌঁছে দিতে চালু হল কল সেন্টার ৩৩৩। গত ১২ এপ্রিল ২০১৮ প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা জনাব সজীব আহমেদ ওয়াজেদ প্রধান অতিথি হিসেবে এই কল সেন্টার (৩৩৩) সেবার উদ্বোধন ঘোষণা করেন। অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী মোস্তাফা জব্বার। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রীজনাব জুনাইদ আহ্‌মেদ পলক।


 প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা জনাব সজীব আহমেদ ওয়াজেদ প্রধান অতিথির বক্তব্যে বলেন, আমাদের নির্বাচনী ওয়াদা ও স্বপ্ন ছিল ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ গড়ব। আর সেই স্বপ্ন বাস্তবায়নে প্রথম দায়িত্ব নেয় এটুআই। এটুআই এর সফলতা ও অক্লান্ত পরিশ্রমের ফলে তিন চার বছর আগেই আমরা একটি ডিজিটাল বাংলাদেশ উপহার দিতে পেরেছি। কারণ আমরা কাজের গতিতে বিশ্বাসী। ডিজিটাল বাংলাদেশের মূল উদ্দেশ্য ছিল সরকারি সেবা যাতে প্রান্তিক পর্যায়ের মানুষজনও পেতে পারে। তার জন্যই আমরা ইউনিয়ন পর্যায়ে ডিজিটাল সেন্টার গড়ে তুলেছি, থ্রী জি এবং ফোর জি চালু করেছি। দেশের মানুষকে আর সেবার জন্য সরকারি অফিসে অফিসে দৌড়াতে হবে না।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, আমরা ২০০৮ সালে যেই স্বপ্ন দেখেছি তা সে সময় ছিল একটা অবিশ্বাস্য স্বপ্ন। কৃষিভিত্তিক একটি দেশকে এভাবে এতো দ্রুত এগিয়ে নেয়া সত্যিই অনেক কঠিন ছিল। আর আজ আমরা সেই দূঃস্বপ্নও বাস্তবায়ন করতে পেরেছি। ৩৩৩ এর মাধ্যমে যে তথ্য ও সেবা দেযা শুরু হয়েছে তা এক নতুন দিগন্তের মুখ উন্মোচন করেছে।

রবি’র ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন বলেন, “সরকারের এই মাইলফলক উদ্যোগের স্ট্র্যাটেজিক পার্টনার হতে পেরে রবি অত্যন্ত গর্বিত। সরকারি সেবা নিশ্চিতকরণে ইতিবাচক পরিবর্তন আনতে সহায়ক হবে এই উদ্যোগ। ২৪ ঘন্টা দ্রুত নাগরিক সেবা প্রত্যাশা করে ডিজিটাল বাংলাদেশ; ঠিক সেই প্রত্যাশা পূরণেরই বড় সুযোগ তৈরি করবে ৩৩৩।”

No comments:

Post a Comment