Sunday, March 11, 2018

যে ছয়টি ফোনে আসবে অ্যান্ড্রয়েড গো

অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে আরও শতকোটি সদস্য যুক্ত করার প্রয়াসে গুগলকে এবার হাত বাড়াতে হচ্ছে ফিচার ফোন ও সাশ্রয়ী স্মার্টফোন ব্যব‌হারকারীদের দিকে। মূলত অ্যান্ড্রয়েড ওরেয়ো ৮.০ সংস্করণের সুলভ সংস্করণ হতে যাচ্ছে 'গো'। স্বল্প স্টোরেজ ও র‌্যামের সাশ্রয়ী ব্যব‌হার এই গো সংস্করণের অন্যতম বৈশিষ্ট্য।

অ্যান্ড্রয়েড গো আসবে গুগলের নিজস্ব অ্যাপের হাল্কা সংস্করণ নিয়ে। "ইউটিউব গো", "জিমেইল গো" হবে এই সংস্করণের উপযোগী অ্যাপ। তবে ব্যব‌হারকারী চাইলে গো সংস্করণের পরিবর্তে পূর্ণাঙ্গ সংস্করণও ইনস্টল করে নিতে পারবেন। তবে সেক্ষেত্রে পারফরমেন্স ভালো না পাওয়ার সম্ভবনাই বেশী। এক গিগাবাইট বা তার কম র‌্যামের জন্য আদর্শ অপারেটিং সিস্টেম হবে অ্যান্ড্রয়েড গো।


credit : Vjeran Pavic / The Verge


প্রাথমিকভাবে ছয়টি ভিন্ন কোম্পানি বাজারে আনতে যাচ্ছে অ্যান্ডয়েড গো ডিভাইস। নকিয়া ১, অ্যালকাটেল ওয়ানএক্স, লাভা জি৫০, মাইক্রোম্যাক্স ভারত গো, জিটিই টেম্পো গো ও জিএম ৮ গো আসবে অ্যান্দ্রয়েড গো প্ল্যাটফর্মে। ৫০ থেকে ১৩০ মার্কিন ডলার মূল্যমানের এ সকল ফোনে অ্যান্ড্রয়েড ওরেয়ো ব্যব‌হার করা যাবে স্বচ্ছন্দে। তবে ৮৫ ডলার মূল্যের নকিয়া ১ সম্ভবত থাকবে আকর্ষণের কেন্দ্রে।



 

No comments:

Post a Comment